হোমিও বাংলা সফটওয়ারের ভার্সানসমূহ

বি:দ্র: আপডেট ভার্সান ডাউনলোড করে ইনস্টলের পরে যদি ফাইল মিসিং সংক্রান্ত কোন এরর ম্যাসেজ দেখায় তবে নিচের লিঙ্কে ক্লিক করে Data Setup ফাইলটি ডাউনলোড করে ইনস্টল করুন। সমাধান না হলে সরাসরি +8801717005140 নম্বরে ফোন করুন (সন্ধ্যা ৭ টা থেকে রাত ১০ টার মধ্যে)।

http://www.mokhlesbd.com/download/datasetup.zip


ভার্সান প্রকাশের তারিখ
নতুন সংযোজন
ডাউনলোড
১৮.০৪ ০৮/০৫/২০১৮
১. কেন্টের রেপার্টরিতে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। ১৮.০৪ ভার্সানে কেন্টের রেপার্টরিতে প্রায় সত্তর হাজার (69,418) টি লক্ষণ স্থান পেয়েছে। লক্ষণগুলি প্রথম গ্রেড, দ্বিতীয় গ্রেড ও তৃতীয় গ্রেডে বিভক্ত; যাদের মান যথাক্রমে ৩, ২ এবং ১। এক কথায় কেন্টের রেপার্টরির সকল গ্রেডের সকল লক্ষণ ও সকল ঔষধ স্থান পেয়েছে।
২. সাধারণ লক্ষণ অধ্যায়টি আলাদাভাবে বিভিন্ন ভাগে বিন্যস্ত করা হয়েছে; এখান থেকে সহজেই সার্বদৈহিক লক্ষণ নির্বাচন করা যাবে।
৩. কেন্টের বাংলা রেপার্টরি পেজে অবস্থান করে অন্যান্য নামক বাটন ব্যবহার সহজেই সার্বদৈহিক লক্ষণসহ ধাতুপ্রকৃতি, মায়াজমঘটিত ও কারণঘটিত লক্ষণ ও ঔষধ বের করা যাবে।
৪. একটি নির্দিষ্ট রোগলক্ষণকে আবশ্যিকভাবে রেখে অন্যান্য আনুষঙ্গিক লক্ষণ নিয়ে সহজেই উক্ত রোগের ঔষধ নির্বাচন করা যাবে।
৫. প্রাকটিস অব মেডিসিন এবং কেন্ট ও বোরিকের রেপার্টরির যৌথ সমন্বয়ে সহজ রেপার্টরিকরণ নামে একটি নতুন পেজ তৈরী করা হয়েছে। এই পেজ ব্যবহার করে একই সঙ্গে প্রাকটিস অব মেডিসিন থেকে যে কোন রোগের চিকিৎসা জানা যাবে এবং রেপার্টরিকরণে ক্লিক করে সেই রোগটি কেন্ট ও বোরিকের রেপা্র্টরিতে কোন কোন লক্ষণ নিয়ে আছে তা জানা যাবে ও সেই লক্ষণ নির্বাচন করা যাবে। এখন থেকে কেন্ট ও বোরিকের রেপার্টরি থেকে আলাদাভাবে লক্ষণ সার্স করার প্রয়োজন হবে না। যে কোন রোগের নাম একবার টাইপ করে তা একই সময়ে প্রাকটিস অব মেডিসিন এবং কেন্ট ও বোরিকের রেপার্টরি থেকে খুজে বের করা যাবে।

আপডেট ভার্সানটি নেট থেকে শর্তসাপেক্ষে ফ্রি ডাউনলোড করা যাবে। শর্তগুলো হচ্ছেঃ

১. আপডেট ভার্সানটি (১৮.০৪) কম্পিউটারে ইনস্টল করলে আপনার কম্পিউটারে পূর্বে সংরক্ষিত আপনার সকল রোগীর তথ্য মুছে যাবে। সফটওয়ারে রোগীদের তথ্য নতুন করে সংযোজন করতে হবে।

২. সফটওয়ারটি কম্পিউটারে ইনস্টল করার পূর্বে অবশ্যই D:\Homeo Bangla Software ফোল্ডার থেকে 3REPERTORY.mdb এবং MYDATA.mdb নামক ফাইল দুটি ডিলিট করে দিতে হবে। তা না করলে আপডেট ভার্সানটি ইনস্টল করার পরে ডাটাবেজের এরর দেখাবে।

৩. আপডেট ভার্সানটি এভাবে নিজে নিজে ইনস্টল করে নিলে কোন খরচ হবে না। কিন্তু 01717005140 নাম্বারে ফোন করে ইনস্টল সংক্রান্ত সহায়তা পেতে চাইলে 200 টাকা সার্ভিস চার্জ প্রযোজ্য হবে। সেক্ষেত্রে পূরবেই উক্ত নাম্বারে ২০০ টাকা বিক্যাশ করে সন্ধ্যা ৭ টা থেকে রাত ৯ টার মধ্যে যোগাযোগ করতে হবে।

তবে নিজে নিজে আপডেট করার পরে যদি পূর্বের পাসওয়াড কাজ না করে তবে পূনরায় বিনামূল্যে নতুন পাসওয়ার্ড দেয়া হবে্। এর জন্য কোন সার্ভিস চার্জ নেয়া হবে না।
আপডেট ১৮.০৪ ভার্সানটি ডাউনলোড করতে নিচের লিঙ্কে ক্লিক করুনঃ

http://www.mokhlesbd.com/download/HBS_Update.msi

১৭.০২ ২১-০২- ২০১৭

কেন্টের রেপার্টরীকে নতুনভাবে সাজানো হয়েছে এবং প্রেসক্রিপশন ইংরেজিতে প্রিন্টের ব্যবস্থা রাখা হয়েছে। কেন্টের রেপার্টরির সাধারণ লক্ষণ অধ্যায়কে পৃথক পেজে রাখা হয়েছে যা থেকে সহজেই সার্বদৈহিক লক্ষণ খুজে বের করা যাবে।

এছাড়া নমুনা শব্দের বক্সে ক্লিক করে কোন বাংলা বর্ণ টাইপ করলে সেই বর্ণ দিয়ে শুরু সকল নমুনা শব্দ দেখাবে, সেই শব্দে ক্লিক করলে তা সমগ্র রেপার্টরী থেকে সার্স করে দেখাবে।

Download
১৬.১১ ২৪-১১- ২০১৬

হোমিও বাংলা সফটওয়ারের প্রতিটি পেজে হেল্প (সাহায্য) বাটন যুক্ত করা হয়েছে। প্রতিটি পেজ থেকে এই সাহায্য বাটনে ক্লিক করলে একটি হেল্প ফাইল ওপেন হবে এবং সেই পেজটি কী কাজে ব্যবহৃত হয় ও কিভাবে ব্যবহার করতে হয় তার খুটিনাটি জানা যাবে।

দীর্ঘদিন ধরে হোমিও বাংলা সফটওয়ার ব্যবহার করা সত্ত্বেও অনেকে এই সফটওয়ারের অনেক আকর্ষনীয় ও গুরুত্বপূর্ণ ফিচার সম্পর্কে অবগত নন। তাদের জন্যই মূলত এই আপডেট ভার্সান।

 
১৬.০৬ ১৭-০৬- ২০১৬
সফটওয়ারটিতে কেস টেকিং এর জন্য অডিও রেকর্ডিং সিস্টেম চালু করা হয়েছে। এর মাধ্যমে একটিমাত্র ক্লিকেই রোগীর সকল বর্ণনা রেকর্ড করে রাখার ব্যবস্থা আছে। রেকডের পরে সেটি ইচ্ছামত শোনা যাবে, রোগীর ক্রমিক নম্বর অনুযায়ী সেভ করে রাখা যাবে, যে কোন সময় ফাইলটি ওপেন করে পূনরায় শোনা যাবে।
 
১৫.১১ ৩০-১১- ২০১৫

প্রাকটিস অব মেডিসিন
এখানে ৫৪৪ টি রোগের নাম ও তাদের ঔষধ দেয়া হয়েছে। যেসব রোগ প্রায়ই দেখা দেয় সে সকল রোগের পরিচিতি, প্রতিরোধ ব্যবস্থা, পথ্য ও আনুষঙ্গিক ব্যবস্থা দেয়া হয়েছে। সকল রোগকে ২৬ টি ক্যাটাগরিতে ভাগ করে স্ক্রীনের উপরে ২ সারিতে রাখা হয়েছে। যে কোন ক্যাটাগরিতে ক্লিক করলে সেই জাতীয় সকল রোগ দেখাবে। এখানে যে কোন রোগে ক্লিক করলে রোগটির ঔষধ, প্রতিরোধ ব্যবস্থা প্রভৃতি দেখাবে। যেখানে পর‌্যাপ্ত তথ্য নেই সেখানে এডিট করে তথ্য দিতে পারবেন।


প্যাথলজি
প্যাথলজি হোমিওপ্যাথির অংশ না হলেও আধুনিক বিজ্ঞানের উন্নতির সাথে সাথে রোগ নির্ণয়ে নতুন নতুন পদ্ধতি উদ্ভাবন হওয়ায় তা থেকে হোমিও চিকিত্সককে পিছিয়ে থাকলে চলবে না। একজন হোমিও চিকিত্সক তার রোগীর উন্নতি/অবনতি প্যাথলজির মাধ্যমে নিশ্চিত হতে পারেন।
তাই কেবল উচ্চস্তরের চিকিত্সকদের স্বার্থে প্যাথলজি অধ্যায়টি সফটওয়ারে যুক্ত করা হয়েছে। এখানে বিশ্ববিখ্যাত মেডিকেল ওয়েবসাইট থেকে তথ্য নিয়ে প্যাথলজিসহ নানা ধরণের পরীক্ষা নিরীক্ষা সম্পর্কে ইংরেজীতে ধারণা দেয়া হয়েছে। তাতে হোমিও চিকিত্সকগণ আরও বিজ্ঞানমনস্ক হতে পারবেন।


মেডিকেল ডিকশনারী
এখানে মানব দেহের প্রায় সকল অঙ্গের বাংলা ও ইংরেজীতে নামসহ ছবি এবং কোন কোন ক্ষেত্রে বর্ণনা দেয়া আছে।
এছাড়া প্রায় সকল রোগের ইংরেজী প্রতিশব্দ দেয়া আছে। কোন অঙ্গ বা রোগ সম্পর্কে আরও বর্ণনা দিতে চাইলে তা দেয়ার ব্যবস্থা রাখা হয়েছে। নতুন শব্দ ডিকশনারীতে ছবিসহ ইনপুটের ব্যবস্থা রাখা হয়েছে। বাংলা ও ঈংরেজীতে চিকিত্সাবিষয়ক যে কোন শব্দ সার্স করলে তার অর্থ দেখা যাবে।

 
১৫.০৫ ১২-০৫- ২০১৫

১. স্টক ম্যানেজমেন্ট সিস্টেম:
এখান থেকে একজন চিকিৎসক তার স্টকে কোন কোন ঔষধ কত শক্তিতে রাখবেন তা নির্ধারণ করতে পারবেন, স্টকে কত শক্তির কোন ঔষধ আছে বা নেই তা জানতে পারবেন।

২. ডা: প্রফুল্ল বিজয়করের থিওরি অফ একিউট:
হোমিওপ্যাথিতে স্বল্প সময়ের মধ্যে (২৪ ঘন্টায়) একিউট বা তরুন রোগের চিকিৎসার জন্য ডা: প্রফুল্ল বিজয়করের ‘থিওরি অফ একিউটস’ বইটি সারা বিশ্বে ব্যাপক সাড়া জাগিয়েছে।
এই বইতে দেখানো হয়েছে কিভাবে মাত্র ৫১ টি ঔষধ দিয়ে স্বল্পতম সময়ে সকল একিউট রোগের চিকিৎসা করা যায়। এই বইয়ের আলোকে হোমিও বাংলা সফটওয়ারের নতুন ভার্সানে ‘একিউট
রোগের সহজ চিকিৎসা’ নামক একটি পেজ যুক্ত করা হয়েছে। এই পেজে যা আছে-
(ক) একিউট বা তরুন রোগের চিকিৎসার জন্য গতানুগতিক পদ্ধতি বনাম আধুনিক পদ্ধতি বিষয় আলোচনা।
(খ) একিউট বা তরুন রোগের শ্রেণীবিভাগ।
(গ) ফ্লোচার্ট অনুযায়ী দেখানো হয়েছে কিভাবে কার্যকরভাবে একটিমাত্র ঔষধ দিয়ে তরুন রোগের চিকিৎসা করা যায়।
(i) রোগীর ক্রিয়াশীলতা বা কর্মতৎপরতাকে বর্ধিত, হ্রাসপ্রাপ্ত ও অপরিবর্তনীয় এই তিনভাগে ভাগ করা হয়েছে।
(ii) কর্মতৎপরতা বর্ধিত ভাগকে শারীরিক অস্থিরতা, মানসিক উৎকন্ঠা ও বাচন সংক্রান্ত এই তিনভাগে ভাগ করা হয়েছে। শারীরিক অস্থিরতা, মানসিক উৎকন্ঠাকে আবার গরমকাতর ও শীতকাতর অধ্যায়ে ভাগ করা হয়েছে।
পূনরায় প্রতিটি ভাগকে (গরমকাতর ও শীতকাতর) পিপাসার্ত ও পিপাসাহীন এই দুইভাগে ভাগ করা হয়েছে।
(iii) কর্মতৎপরতা হ্রাসপ্রাপ্ত ভাগকে নিদ্রাকাতর ও মনমরা বা নিস্তেজভাব এই দুই ভাগে ভাগ করা হয়েছে। নিস্তেজভাবকে গরমকাতর ও শীতকাতর অধ্যায়ে ভাগ করা হয়েছে। পূনরায় প্রতিটি ভাগকে (গরমকাতর ও শীতকাতর) পিপাসার্ত ও পিপাসাহীন এই দুইভাগে ভাগ করা হয়েছে।
(ঘ) একিউট বা তরুন রোগের চিকিৎসার নিয়মনীতি এবং রোগী ও চিকিৎসকদের প্রতি উপদেশ দেয়া হয়েছে।
(ঙ) নিয়মগুলি কেন অনুসরণ করবেন তার বৈজ্ঞানিক ব্যাখ্যা দেয়া হয়েছে।
(চ) সবশেষে, হোমিও বাংলা সফটওয়ারে ৪/৫টি ক্লিক করেই কিভাবে একিউট বা তরুন রোগের কার্যকরী ঔষধ নির্বাচন করা যায় সে ব্যবস্থা করা হয়েছে।
৩. নতুন আপডেট ভার্সানে হোমিও বাংলা সফটওয়ার সংক্রান্ত তথ্যাদি সামাজিক মাধ্যমে () দেখার ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া সফটওয়ার সংক্রান্ত আপনার মূল্যবান মতামত বা পরামর্শ গ্রহণের জন্য পৃথক অনলাইন পেজ চালু করা হয়েছে।

 
১৪.০১ ০৭/০১/ ২০১৪
১. ডাঃ বোরিকের বাংলা ও ইংরেজী রেপার্টরী সংযোজন যা ২৫ অধ্যায়ে বিভক্ত।

২. ৩৫০ টি নমুনা রোগের নামে ক্লিক করলে বোরিকের রেপার্টরী থেকে তার সঠিক ঔষধ দেখা যাবে। এছাড়া সার্স বক্সে যে কোন রোগ/লক্ষণ টাইপ করে সার্স করলে বোরিকের সমগ্র রেপার্টরী খুজে সেই লক্ষণের বিপরীতে ঔষধগুলি দেখা যাবে; যা পূর্বের কোন ভার্সানে ছিল না। পূর্বে অধ্যায়ভিত্তিক সার্স করতে হত।

৩.বোরিকের রেপার্টরীর একাধিক লক্ষণ থেকে রেপার্টরীকরণ করে সঠিক ঔষধ নির্বাচন করা যাবে।

 
১৩.০৫ ২৭/০৫/ ২০১৩
১. ডাঃ সুসলারের বাংলা ও ইংরেজী রেপার্টরী সংযোজন যা ২৬ অধ্যায়ে বিভক্ত।

২. প্রায় ৪০০ রোগের নামে ক্লিক করলে তার সঠিক বায়োকেমিক ঔষধ দেখা যাবে।

৩. একাধিক লক্ষণ থেকে রেপার্টরীকরণ করে সঠিক বায়োকেমিক ঔষধ নির্বাচন করা যাবে।

 
১৩.০১ ৩১/০১/ ২০১৩
১. কেস টেকিং করার সময় স্বয়ংক্রিয়ভাবে ঔষধ নির্বাচনের ব্যবস্থা।

২. বিজয় বায়ান্নো-১২ সাপোর্টেট সার্চিং ব্যবস্থা। বাংলা যুক্তাক্ষরে সমস্যা নেই।

৩. সকল ঔষধের শক্তি ডাটাবেজে সংযোজন।

৪. অধিকাংশ রোগের পথ্য ও আনুষঙ্গিক ব্যবস্থা সংযোজন।

৫. হেল্প ফাইল সংযোজন।

৬. ভিডিও টিউটোরিয়াল নতুনভাবে আপডেট।

 
১২.১১ ২১/১১/ ২০১২
১. শক্তিশালী ফিল্টারিং ব্যবস্থা- যার মাধ্যমে নির্বাচিত ঔষধ থেকে ক্রণিক/তরুন/ সোরা/সিফিলিস/পুরুষ/মহিলা/গরমকাতর/শীতকাতর প্রভৃতি ৩০ টি ক্যাটাগরিতে ঔষধকে আলাদা করা যায়।

২. অর্গানন অব মেডিসিনে নতুন তথ্য সংযোজন।

৩. হোমিও বাংলা সফ্‌টওয়ার উইন্ডোজ-৭ এ ব্যবহারের উপযোগি হয়।

৪. যে কোন রোগ/লক্ষণ টাইপ করে তা রেপার্টরীতে কোথায় আছে সেটা দেখার ব্যবস্থা।

 
১২.০৮ ১৫/০৮/ ২০১২
১. ভিডিও টিউটোরিয়াল সংযোজন।

২. যে কোন রেজুলেশনে পুরো পর্দা জুড়ে সফ্‌টওয়ার প্রদর্শন।

৩. যে কোন ঔষধের যে কোন অঙ্গের সকল লক্ষণ একত্রে দেখার সুবিধা।

৪. সফটওয়ারকে পর্দায় মিনিমাইজ করার ব্যবস্থা - যা ১ম ভার্সানে ছিল না।

৫. সংক্ষিপ্ত পদ্ধতিতে ঔষধ নির্বাচন ব্যবস্থা।

 
১২.০৭ ১৫/০৭/ ২০১২
১. কেন্টের সম্পূর্ণ রেপার্টরী থেকে বাংলা ও ইংরেজী ভাষায় ঔষধ নির্বাচন ব্যবস্থা।

২. মাদার টিংচার ও বায়োকেমিক থেকে ঔষধ নিবাচন ব্যবস্থা।

৩. ডিজিটাল কেস টেকিং ফর্ম।

৪. মানব দেহের সকল অঙ্গের ছবি দেখার ব্যবস্থা।

৫. ঝটপট ঔষধ নির্বাচনের জন্য সার্স বক্সে লক্ষণ লিখলেই তার ঔষধ দেখার ব্যবস্থা।

৬. এছাড়া ঔষধ নির্বাচনের আরও প্রয়োজনীয় কৌশল সংযোজন।

 

আপডেট ভার্সান ১৮.০২ ব্যবহারে সতর্কবার্তা

১৮.০২ ভার্সানে 3REPERTORY.mdb নামক ডাটাবেজ ফাইলে কাঠামোগত পরিবর্তন আনা হয়েছে। ১৮.০২ ভার্সান ব্যবহার করতে হলে এই ফাইলটি প্রয়োজন। আপডেট ভার্সান ইনস্টল করলে এই ফাইলটি আপনার কম্পিউটারে রক্ষিত 3REPERTORY.mdb ফাইলটির সাথে রিপ্লেসমেন্ট হবে। আপনার পূর্বের ডাটাবেজ ফাইলটি মুছে সেখানে নতুন ডাটাবেজ ফাইলটি বসবে। সোজা কথায়, ১৮.০২ ভার্সান ব্যবহার করলে সফটওয়ারে আপনার রোগীর নামে জমাকৃত কোন লক্ষণ থাকবে না। সবকিছু নতুন করে করতে হবে। তবে একটি কৌশল অবলম্বন করলে সবকিছু অক্ষুন্ন রেখে একই সাথে পূর্বের ভার্সান এবং বর্তমান আপডেট ভার্সান ১৮.০২ ব্যবহার করতে পারবেন। সেটা হলো- পূরবের ভার্সানটি D ড্রাইভের Homeo Bangla Software1 নামক ফোল্ডারে রাখবেন এবং নতুন ভার্সানটি D ড্রাইভের Homeo Bangla Software নামক ফোল্ডারে রাখবেন (সরাসরি এই ফোল্ডারে ইনস্টল হবে)। যখন যে ভার্সানটি ব্যবহার করতে চাইবেন তখন সে ভার্সানের ফোল্ডারের নাম Homeo Bangla Software রাখতে হবে। আর আপডেট ভার্সান ইনস্টলের আগে অবশ্যই পূর্বের ভার্সানটি Homeo Bangla Software1 নামক ফোল্ডারে রাখতে হবে(রিনেম করে)।